আন্তর্জাতিক নারী দিবস ২০২০ উপলক্ষে বিল্স ও কেয়ার বাংলাদেশের র‍্যালি

“কর্মস্থলে সহিংসতা ও হয়রানি নিরসনে গৃহিত আই এল ও কনভেনশন ১৯০ অনুসমর্থন কর” এ শ্লোগানে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিল্স ও কেয়ার বাংলাদেশ এর যৌথ উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস ২০২০ উপলক্ষে আজ ৮ মার্চ ২০২০ ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে কেন্দ্রীয় শহীদ মিনার পর্যন্ত একটি বর্ণাঢ্য র‍্যালি অনুষ্ঠিত হয়।

বিল্স ভাইস চেয়ারম্যান শিরীন আখতার, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে র‍্যালির উদ্ভোধন ঘোষণা করেন।

বিল্স পরিচালক কোহিনূর মাহমুদ এর সঞ্চালনায় এসময় আরো উপস্থিত ছিলেন জাতীয় মহিলা শ্রমিক লীগের কার্যকরী সভাপতি শামসুনাহার ভূঁইয়া, এমপি, জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলল হক মন্টু, জাতীয় শ্রমিক জোটের সাধারণ সম্পাদক নইমুল আহসান জুয়েল, বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি শামীম আরা, জাতীয় শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আমিরুল হক আমিন, জাতীয় শ্রমিক জোটের কার্যকরী সভাপতি আব্দুল ওয়াহেদ প্রমূখ।

এছাড়া বিল্স সহযোগী জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশন নেতৃবৃন্দ, জাতীয় মানবাধিকার সংগঠনের নেতৃবৃন্দ, নাগরিক সমাজের প্রতিনিধি এবং বিল্স ও কেয়ার বাংলাদেশের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

র‍্যালির পর সমাবেশে বক্তারা, হাইকোর্টের নির্দেশনা ২০০৯ অনুযায়ী কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধ ও সুরক্ষা, আইন প্রণয়ন করা, কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধ কমিটি গঠন সংক্রান্ত নির্দেশনা বাস্তবায়ন এবং সরকার কর্তৃক আইএলও কনভেনশন ১৯০ অনুসমর্থন করার দাবি জানান।

কর্মস্থলে সহিংসতা ও হয়রানি নিরসনে গৃহীত আইএলও কনভেনশন ১৯০ অনুসমর্থন করার বিষয়ে কেয়ার বাংলাদেশ এর সহযোগিতায় বিল্স ২০১৯ থেকেই কাজ করে যাচ্ছে এবং ইতিমধ্যেই কিছু কার্যক্রম বাস্তবায়ন করেছে। ইতিমধেই সম্পন্ন কর্মকান্ড হতে প্রাপ্ত সুপারিশের আলোকে সকল পক্ষকে অবগত ও অংশগ্রহণের সুযোগ তৈরীর লক্ষ্য নিয়ে এ র‍্যালির আয়োজন করা হয়।

একই ধরনের খবর

মন্তব্য করুন