কাবুলে তালেবানের সাথে প্রথম বিদেশী দেশ হিসেবে চীনা রাষ্ট্রদূতের কূটনীতিক বৈঠক

স্বতঃকণ্ঠ আন্তর্জাতিক ডেস্কঃ তালেবান কর্তৃক আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের পর প্রথম বিদেশী দেশ হিসেবে চীনা রাষ্ট্রদূত তালেবানের সাথে কূটনীতিক বৈঠক করেছে।

মঙ্গলবার ২৪ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুলে চীনা রাষ্ট্রদূতের সাথে এই কূটনীতিক আলোচনা অনুষ্ঠিত হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে টুইট বার্তায় তালেবান রাজনৈতিক কার্যালয়ের মুখপাত্র ডা. মুহাম্মদ নাঈম এ তথ্য জানান।

ডা. মুহাম্মদ নাঈম জানান, আজ আফগানিস্তানের ইসলামিক আমিরাতের রাজনৈতিক ব্যুরোর উপপ্রধান মাওলানা আব্দুস-সালাম হানাফির নেতৃত্বে তালেবানের একটি প্রতিনিধিদল প্রতিবেশী চীনের রাষ্ট্রদূত ওয়াং ইউ এবং কাবুলে তার প্রতিনিধিদলের সাথে সাক্ষাৎ করে।

এই বৈঠকে তারা চীনা দূতাবাস ও কূটনীতিকদের নিরাপত্তা, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি, দ্বিপাক্ষিক সম্পর্ক এবং চীনের মানবিক সহায়তা নিয়ে আলোচনা করেন।

অন্যদিকে চীনা সংবাদ মাধ্যম গ্লোবাল টাইমস এর এক সংবাদে বলা হয়েছে যে, চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির রাজনৈতিক ব্যুরোর সদস্য এবং কেন্দ্রীয় পররাষ্ট্র কমিশনের কার্যালয়ের পরিচালক ইয়াং জিয়েচি এবং চীনের রাষ্ট্রীয় কাউন্সিলার ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সহ চীনের জ্যেষ্ঠ কূটনীতিকরা মঙ্গলবার আফগান বিষয়ে রাজনৈতিক নিষ্পত্তির ওপর জোর দিয়েছেন।

তিনি আফগানিস্তানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার নিন্দা জানিয়েছেন। এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে জাতিকে আত্ম-উন্নয়ন অর্জনের ক্ষমতা বাড়াতে সহায়তা করার আহ্বান জানান।

আরও পড়ুনঃ কাবুলে তালেবান প্রতিনিধি দলের সাথে আফাগান রাজনীতিবিদদের বৈঠক অনুষ্ঠিত

একই ধরনের খবর

মন্তব্য করুন