চীনের উহান হাসপাতালের জরুরী বিভাগের প্রধান ডাঃ আই ফেন “নিখোঁজ”

আন্তর্জাতিক ডেস্কঃ সিক্সটি মিনিটস অস্ট্রেলিয়া জানিয়েছে যে উহান কেন্দ্রীয় হাসপাতালের জরুরি বিভাগের প্রধান ডাঃ আই ফেন নিখোঁজ হয়েছেন।

প্রায় দুই সপ্তাহ আগে চীনা প্রকাশনা সংস্থা রেনভুকে একটি সাক্ষাত্কার দেওয়ার সময় এই চিকিত্সক প্রথম জনসমক্ষে আসেন। সাক্ষাত্কারে তিনি চীনা কর্তৃপক্ষের সমালোচনা করে বলেছিলেন যে ডিসেম্বরের শেষের দিকে তিনি সার্সের অনুরূপ কিছু একটা উহানে ছড়িয়ে পড়ছে বলে তিনি কর্তৃপক্ষকে অবহিত করেছিলেন।

তিনি বলেন, তখন কর্তৃপক্ষের প্রতিক্রিয়া ছিল তাকে বলতে হবে যে কারও সাথে পরিস্থিতি নিয়ে আলোচনা করা থেকে তাকে নিষেধ করা হয়েছে এবং এমনকি ভাইরাসটির প্রমাণাদি সহ সমস্ত ঘটনা চাপা দেওয়ার জন্য একজন রোগী, একজন নার্সের ডায়াগনস্টিক ফলাফলও পরিবর্তন করা হয়েছিল।

কর্তৃপক্ষের সাথে বৈঠকের পরে সেদিন বাড়ি ফিরে তিনি তার স্বামীকে বলেছিলেন, তার কোনও সমস্যা হয়ে তাদের বাচ্চা লালনপালনের দায়িত্ব তার স্বামীকে একাই পালম করতে হতে পারে।

ডাঃ আই ফেন আরও বলেছিলেন, “জরুরী বিভাগে মারা যাওয়া কোন রোগীরই সমস্যা আমলে নেয়া হয়নি।”

সাক্ষাত্কারটি প্রকাশের প্রায় সাথে সাথেই সেন্সর করা হয়েছিল, তবে ইন্টারনেট ব্যবহারকারীরা স্বয়ংক্রিয় সেন্সরশিপ সিস্টেমে ট্রিপিং এড়াতে ইমোজি এবং ইচ্ছাকৃত ভুল বানান ব্যবহার করে সাক্ষাত্কারটি বারবার আপলোড করেছিলেন। এছাড়াও সেন্সর এড়ানোর জন্য সাক্ষাত্কারের অনুলিপিগুলি এলভিশ, ব্রেইল, মোর্স কোড এবং ক্লিঙ্গনে অনুবাদ করে আপলোড করা হয়েছিল।

ডাঃ আই রেনভুকে যে সাক্ষাত্কারটি দিয়েছি্লেন তার ইংরেজি অনুবাদ এখন ইন্টারনেটে পাওয়া যাচ্ছে।

ডাঃ আই এর ওয়েবো (Weibo) অ্যাকাউন্টটি এখনও সক্রিয় রয়েছে বলে মনে করা হচ্ছে এবং সিক্সটি মিনিটস অস্ট্রেলিয়া এই পর্ব প্রচার করার অল্প সময়ের মধ্যেই তিনি সেই একাউন্ট থেকে একটি স্ট্যাটাস পোস্ট করেছেন।

ডাঃ আইয়ের সাথে যোগাযোগ করার চেষ্টা করা কোনও সাড়া পাওয়া যায়নি। তবে তার সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাকাউন্ট অনুযায়ী এই বৃহস্পতিবার একটি অনলাইন সম্মেলনে উপস্থিত হওয়ার কথা জানা গেছে।

 

সূত্রঃ GRIPT

একই ধরনের খবর

মন্তব্য করুন