জাতিসংঘ নিরাপত্তা পরিষদ থেকে বাদ পড়ল ভারত

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের হলরুম। ছবিঃ ইউএন।

স্বতঃকন্ঠ আন্তর্জাতিক ডেস্কঃ
প্রকাশিত: ০৯:৪৮ সকাল, ১০ জুন ২০২২

জাতিসংঘ সাধারণ পরিষদে ভোটাভুটির পর নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে দায়িত্ব পালনের জন্য পাঁচটি দেশ নির্বাচিত হয়েছে। সেখান থেকে বাদ পড়েছে ভারত সহ পাঁচটি দেশ।

ইকুয়েডর, জাপান, মাল্টা, মোজাম্বিক এবং সুইজারল্যান্ড এই পাঁচটি দেশ নতুনভাবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে দায়িত্ব পালনের জন্য নির্বাচিত হয়েছে।

২০২৩ সালের জানুয়ারি থেকে বিশ্বব্যাপী শান্তি ও নিরাপত্তা বজায় রাখার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে যোগ দেবে নবনির্বাচিত দেশগুলো।

অপরদিকে, ভারত, আয়ারল্যান্ড, কেনিয়া, মেক্সিকো এবং নরওয়ের বাদ পড়েছে এবারের জাতিসংঘ সাধারণ পরিষদে ভোটাভুটিতে। তারা এই বছরের শেষে তাদের আসন খালি করবে নতুন দেশগুলোকে স্থলাভিষিক্ত করবেন।

বৃহস্পতিবার ৯ জুন জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি আব্দুল্লাহ শহীদ এ ফলাফল ঘোষণা করেন।

ইকুয়েডর, জাপান, মাল্টা, মোজাম্বিক এবং সুইজারল্যান্ড
নবনির্বাচিত পাঁচ দেশ ইকুয়েডর, জাপান, মাল্টা, মোজাম্বিক এবং সুইজারল্যান্ড। ছবিঃ টুইটার।


নিরাপত্তা পরিষদে নবনির্বাচিত পাঁচটি দেশ আলবেনিয়া, ব্রাজিল, গ্যাবন, ঘানা ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে আগামী দুই বছরের জন্য বিশ্বব্যাপী শান্তি ও নিরাপত্তা বজায় রাখার জন্য যোগ দেবেন।

নিরাপত্তা পরিষদে ১৫টি দেশ রয়েছে। এর মধ্যে পাঁচটি – চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র – ভেটো দেওয়ার অধিকারসহ স্থায়ী সদস্য।

জাতিসংঘের ১৯৩টি সদস্য রাষ্ট্রের সমন্বয়ে গঠিত সাধারণ পরিষদ ১০টি অস্থায়ী সদস্য নির্বাচন করে, যারা দুই বছরের মেয়াদে দায়িত্ব পালন করে।

কাউন্সিলে স্থান নিশ্চিত করার জন্য, দেশগুলিকে অবশ্যই দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা বা ১২৮ ভোট পেতে হয়।

এ বছর তিনটি আঞ্চলিক দলের অধীনে পাঁচটি আসনের জন্য প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করেছেন। আফ্রিকান ও এশিয়া-প্যাসিফিক দেশগুলির জন্য দুটি, ল্যাটিন আমেরিকা ও ক্যারিবীয়দের জন্য একটি এবং পশ্চিম ইউরোপ এবং অন্যান্য অঞ্চলের/দেশের জন্য দুটি।

সব মিলিয়ে জাতিসংঘের ১৯২টি সদস্য দেশ এই নির্বাচনে অংশ নেয়।

বিজয়ী দেশগুলোর মধ্যে মোজাম্বিক পেয়েছে ১৯২, ইকুয়েডর ১৯০, সুইজারল্যান্ড ১৮৭, মাল্টা ১৮৫ এবং জাপান ১৮৪ টি ভোট। মঙ্গোলিয়া সব থেকে কম ৩টি ভোট পেয়েছে।

সূত্রঃ জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।


 আরও পড়ুনঃ

 আরও পড়ুনঃ


একই ধরনের খবর

মন্তব্য করুন