দেশে ডিজিটাল ব্যাংক স্থাপনের চিন্তা


বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:২৯ অপরাহ্ন, ৯ জুন ২০২২

দেশে প্রচলিত ব্যাংকগুলোর পাশাপাশি ডিজিটাল ব্যাংক স্থাপনের চিন্তা করছে সরকার। প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী বলেছেন, আর্থিক অন্তর্ভুক্তিকে ব্যাপক ও দ্রুততর করার লক্ষ্যে ডিজিটাল ব্যাংক স্থাপনের বিষয়টি পরীক্ষা করা হবে। উন্নত বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি সিঙ্গাপুর, মালয়েশিয়া, ভারতসহ এশিয়া অঞ্চলের কিছু দেশে ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠার বিষয়টি প্রাথমিক বাস্তবায়ন ও পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে রয়েছে। এরূপ ব্যাংক প্রতিষ্ঠিত হলে তরুণ আইটি কর্মীদের ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

নতুন প্রজন্মের আর্থিক চাহিদা পূরণে ‘ডিজিটাল ব্যাংক’ চালুর উদ্যোগ নিয়েছে বেসরকারি খাতের ব্যাংক এশিয়া। যার মাধ্যমে যে কেউ ঘরে বসে বিভিন্ন সেবা নিতে পারবে। ডিজিটাল ব্যাংক যুক্ত থাকবে ন্যাশনাল পেমেন্ট সুইচ অব বাংলাদেশের (এনপিএসবি) সঙ্গে। এর মাধ্যমে ডিজিটাল ব্যাংকের গ্রাহকেরা সহজেই অন্য ব্যাংকের বিভিন্ন সেবাও নিতে পারবেন।

এদিকে ডিজিটাল ব্যাংক গঠনে নীতিমালা প্রণয়নের জন্য গত বছর কাজ শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। আর ডিজিটাল ব্যাংক চালুর অনুমতি চেয়ে ইতিমধ্যে কেন্দ্রীয় ব্যাংকে আবেদন করেছে ব্যাংক এশিয়া। এটি হবে ব্যাংক এশিয়ার একটি সহযোগী প্রতিষ্ঠান, যার ৫১ শতাংশ শেয়ারের অংশীদার হবে ব্যাংকটি। বাকি শেয়ারের অংশীদার বিদেশি প্রযুক্তিবিদ, প্রতিষ্ঠান ও লেনদেন প্রতিষ্ঠান।

 


 আরও পড়ুনঃ

 আরও পড়ুনঃ

একই ধরনের খবর

মন্তব্য করুন