পাবনার চাটমোহরে ক্ষতিগ্রস্ত হচ্ছে নিম্ন আয়ের ক্ষুদ্র ব্যবসায়ীরা

চাটমোহর (পাবনা) প্রতিনিধিঃ পাবনা জেলার চাটমোহর উপজেলার পৌরসদর ও ইউনিয়নের ক্ষতিগ্রস্ত নিম্ন আয়ের ক্ষুদ্র ব্যবসায়ীরা থমকে গেছে করোনা ভাইরাস সংক্রমণের প্রভাবে।

উপার্জন বন্ধ হয়ে যাওয়ায় খাদ্য সংকটে পড়ে হিমশিম খাচ্ছে প্রতিনিয়ত এ সব নিম্ন আয়ের মানুষ। ঘর ভাড়া পরিশোধ করতে না পাড়ায় বিপাকে পড়ছেন অনেকেই। উপজেলার পৌরসদর এলাকায় মধ্যেবিত্ত ও নিম্ন মধ্যেবিত্তরা মিলে প্রায় দেড় হাজার জন ক্ষুদ্র ব্যবসায়ী আছেন।

এ ছাড়া উপজেলার আটলঙ্কা, হান্ডিয়াল, বাঘলবাড়ি, সমাজ, নিমাইচড়া, মির্জাপুর, চিনাভাতকুর, বরদানগড়, ছাইকোলা, কাটেঙ্গা, বামনগ্রাম, ডিবিগ্রাম, লাউতিয়া, রেলবাজার, মহেলা, মূলগ্রাম, কামালপুর, পাচুরিয়া, কুয়াবাসি, হিরিন্দা, রামনাগর বাজার সহ বিভিন্ন বাজারে আনুমানিক প্রায় ১২ হাজারের বেশি ক্ষুদ্র ব্যবসায়ী রয়েছেন।

এর মধ্যে গার্মেন্টস দোকান, ইলেকট্রিক সামগ্রীর দোকান, সাইকেল মেকার, মুদিখানা দোকান, প্রত্রিকা এজেন্ট, টেলিভিশন মেরামত কারি ও ছোট ছোট খাবারের দোকান এদের মধ্যে উল্লেখযোগ্য।

বর্তমানে করোনা ভাইরাস সংক্রমণের এহেন পরিস্থিতিতে, বেশির ভাগ দোকান ঘর বন্ধ থাকছে সার্বক্ষণিক। স্হবির হয়ে পড়েছে এসকল ব্যবসায়ীদের জীবন যাত্রা।

ইতি মধ্যে চাটমোহর ব্যবসায়ী সমিতি’র পক্ষ থেকে প্রায় ৩ শত জনের বেশি ক্ষুদ্র ব্যবসায়ীদের মাঝে খাদ্য সামগ্রী দেওয়া হয়েছে। কিন্তু তা অপ্রতুল।

গোটা উপজেলার ক্ষুদ্র ব্যবসায়ীরা এখন অসহায় হয়ে পড়েছেন। মূলধন যাও যত সামন্য ছিলো তাও আবার হারিয়েছে ঘরে বসে থেকে দিন কাটিয়ে। চাটমোহর ব্যবসায়ী সমিতি এ পরিস্থিতিতে দোকান ভাড়া মওকুফের আহবান জানিয়েছেন ঘর মালিকদের প্রতি, একই সঙ্গে ক্ষুদ্র ব্যবসায়ীদের খাবার সরবরাহের জন্য দাবী জানিয়েছেন ।

একই ধরনের খবর

মন্তব্য করুন