পাবনায় নিরাপদ ও বিষমুক্ত সবজি কর্ণার উদ্বোধন

প্রেস বিজ্ঞপ্তিঃ কৃষি বিপণন অধিদপ্তর ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরাসরি তত্তাবধানে পাবনার প্রগতিশীল গ্রুপভূক্ত কৃষকের পরিচালনায় এবং সার্বিক জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, জেলা পরিষদ ও পৌরসভার সার্বিক সহযোগীয়তায় পাবনার খামারবাড়ি চত্বরে মেইন রোডের সংলগ্ন নিরাপদ ও বিষমুক্ত সবজি কর্ণার এর শুভ উদ্বোধন ২৫ ফেব্রুয়ারী করা হয়।

বর্তমান সরকার জনবান্ধব ও কৃষিবান্ধব সরকার, বর্তমান সরকার সারের দাম কয়েক দফা কমিয়ে সারে অনেক বেশি ভর্তুকি দিচ্ছে। বর্তমান সরকারের নির্বাচনী ইস্তেহারেও নিরাপদ খাদ্য উৎপাদনের উপরে জোর দেয়া হয়েছে। এসডিজিতেও নিরাপদ খাদ্য উৎপাদনের উপরে তাগিদ রয়েছে আপনারা দেশের জন্যে কাজ করলে দেশের অর্থনীতি চাঙ্গা হবে, জাতী হবে সমৃদ্ধ এবং দেশ হবে সমৃদ্ধশালী।

নিরাপদ সবব্জি উৎপাদন ও বিক্রয় কেন্দ্রে সরাসরি উৎপাদনকারী কৃষক এর মাধ্যমে ভোক্তাদের নিকট সরবরাহ করার বিষয়টিও প্রশংসনীয় উদ্বোধনকালে এসব কথা বলেন জেলা প্রশাসক কবীর মাহামুদ।

অধিক খাদ্য উৎপাদনের জন্যে অধিক বালাইনাশক ব্যবহার করতে গিয়ে আমাদের শরীরে বিষ জালিকার মত প্রবেশ করছে, হচ্ছে হার্ট কিডনী সহ অনান্য অঙ্গ প্রত্যঙ্গেন নানান রোগ, তাই প্রতিটি ব্লকের নিরাপদ ফল ও সবজি উৎপাদনের জন্যে নির্দেশনা দিয়েছি। প্রয়োজনে সেসব গ্রামকে কেন্দ্র করে নিরাপদ ফল ও সবজি মার্কেট গড়ে তুলতে হবে। নিরাপদ সবজি উৎপাদনে ব্যবহার করা করা হয় ফেরোমন ট্র্যাপ, স্ট্রিকি ট্র্যাপ, ব্র্যাকন ইনহিবিটর, ট্রাইকোডার্মা ইত্যাদি এসব কথা বলেন উপ-পরিচালক কৃষিবিদ মো.আজাহার আলী।

নিরাপদ ও বিষমুক্ত সবজি কর্ণার উৎপাদিত পণ্য উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো- নিরাপদ উপায়ে উৎপাদিত, ক্যমিক্যাল ঝুকিমুক্ত, উন্নতমানের বীজ ও চারার ব্যবহার, সঠিক মাত্রায় সার প্রয়োগ, উন্নত সেচ ব্যবস্থাপনা, আইপিএম ও আইসিএম পদ্ধতি অনুসরণ, পরিস্কার ও দুষণমুক্ত, আধুনিক বাজারজাতকরণ ও বিপণন ইত্যাদি।

পাবনার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো.আজাহার আলী এর সভাপতিত্বে অনুষ্ঠিত নিরাপদ ও বিষমুক্ত সবজি কর্ণারের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনার জেলা প্রশাসক কবীর মাহামুদ।

অন্যান্য উপস্থিত ছিলেন, পাবনার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ মো. লোকমান হোসেন, অতিরিক্ত উপপরিচালক (শস্য) কৃষিবিদ মো. সাইফুল ইসলাম ও অতিরিক্ত উপপরিচালক (পিপি) কৃষিবিদ মো.সামসুল আলম।

কৃষি তথ্য সার্ভিসের আঞ্চলিক কৃষি তথ্য ও যোগাযোগ বিশেষজ্ঞ কৃষিবিদ প্রশান্ত কুমার সরকার, সকল উপজেলা কৃষি অফিসার বৃন্দ, কৃষি সম্প্রসারণ অফিসার বৃন্দ, সহকারী তথ্য অফিসার তুষার কুমার সাহা, এআইসিও মো. জুলফিকার আলী ও আশিষ তরফদার, উপজেলার বিভিন্ন ইউনিয়নে র্কমরত উপসহকারী কৃষি র্কমর্কতাগণ ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও বিভিন্ন মিডিয়া সাংবাদিকবৃন্দ এবং প্রায় শতাধিক কৃষক-কৃষানী।

নিরাপদ সবজি কর্ণার আগত কৃষক-কৃষানী, সুধীজন নিরাপদ ও বিষমুক্ত সবজি ক্রয়ের সম্মতি জ্ঞাপন করেন। পাবনার খামারবাড়ি চত্বরে, এখানে সপ্তাহের প্রতি মঙ্গলবার সম্পুর্ন নিরাপদ ও বিষমুক্ত সবজি বিক্রয় করা হবে।

একই ধরনের খবর

মন্তব্য করুন