ফসলি জমিতে পুকুর খনন কৃষকদের মানববন্ধন ও প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদকঃ পুঠিয়ায় অবৈধভাবে ফসলি জমিতে পুকুর খনন বন্ধ রাখতে স্থানীয় কৃষকরা মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছেন।

কৃষকদের অভিযোগ পুলিশ প্রশাসনকে পুকুর খনন বন্ধ করতে বারবার লিখিত অভিযোগ দিলেও এর কোনো প্রতিকার পাওয়া যাচ্ছে না। যার কারণে প্রতিবাদ জানাতে এখন রাস্তায় নামতে হয়েছে কৃষকদের।

সোমবার সকাল ১০টায় পুঠিয়া উপজেলার ভালুকগাছি ইউনিয়নের গোটিয়ার বিলে স্থানীয় কৃষকদের প্রতিবাদ সভা ও মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এবিষয়ে ভালুকগাছি ইউনিয়নের চেয়ারম্যান তাকবির হোসেন বলেন, বেশকিছু দিন যাবৎ গোটিয়ার বিলে প্রায় ৮০ বিঘা ফসলি জমিতে অবৈধভাবে পুকুর খনন চলছে। বিষয়টি নিয়ে স্থানীয় কৃষক উপর মহলে লিখিত অভিযোগ দিয়েও কোনো সুরাহা পায়নি। যার কারণে আজ তারা প্রতিবাদ করতে রাস্তায় নেমেছেন।

ঐ এলাকার রুহুল আমীন নামের একজন কৃষক বলেন, দুর্গাপুর উপজেলার আব্দুল কাদের নামে একজন প্রভাবশালী ব্যক্তি স্থানীয় চাষিদের মোটা অংকের টাকার লোভ দেখিয়ে প্রায় ৮০ বিঘা জমি পুকুর খননের জন্য লিজ নিয়েছেন। এরপর তিনি ক্ষমতাসীন দলের একজন শীর্ষ নেতার ছত্রছায়ায় ও পুলিশ প্রশাসনকে ম্যানেজ করে গত কয়েকদিন থেকে ভেকু দিয়ে পুকুর খনন কাজ শুরু করেছেন।

যে স্থানে পুকুর খনন করা হচ্ছে সেখান দিয়ে বর্ষা মৌসুমের পুরো বিলের পানি প্রবাহিত হয়। পুকুরটি খনন করা হলে প্রতিবছর এই এলাকার কয়েকশ’ বিঘা জমির ফসলহানী হবে। বিষয়টি স্থানীয় কৃষকরা গত ১৯ ও ২৮ এপ্রিল জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কৃষি অফিসে পৃথকভাবে লিখিত অভিযোগ দিলেও তারা পুকুর খনন বন্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করেন নাই।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ওলিউজ্জামান বলেন, ঐ এলাকাবাসিদের অভিযোগের প্রেক্ষিতে আমরা পুকুর খনন বন্ধ রাখতে অভিযান চালিয়েছি। তারা আবার মাঝে মধ্যে গোপনে খনন কাজ শুরু করেছিল। ঘটনাস্থলে আইনগত ব্যবস্থা নিতে ইতিমধ্যে পুলিশ ও মোবাইল কোর্টের টিম পাঠানো হয়েছে।

একই ধরনের খবর

মন্তব্য করুন