ব্রিটিশ রকস্টার রজার ওয়াটার্সের কন্ঠে ভারতের আমির আজিজের কবিতা

আন্তর্জাতিক ডেস্কঃ খ্যাতনামা ব্রিটিশ রক ব্যান্ড পিংক ফ্লয়েডের গিটারিস্ট রজার ওয়াটারস, যার কম্পোজিশনে সারা বিশ্বের সঙ্গিত প্রেমিকেরা সেই ষাট, সত্তুর এবং আশির দশকে উল্লেখযোগ্য কালজয়ী সব রক গান উপহার পেয়েছেন।

গত ২২ ফেব্রুয়ারী শনিবার উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের মুক্তির দাবিতে লন্ডনে অনুষ্ঠিত এক বিক্ষোভ সমাবেশে যোগ দেওয়া শত শত লোকের মধ্যে পিংক ফ্লয়েড গিটারিস্ট রজার ওয়াটারসও উপস্থিত ছিলেন। জনতার উদ্দেশে দেওয়া একটি ভাষণে তিনি অ্যাসাঞ্জের প্রতি করা এই নির্যাতনকে একটি আন্তর্জাতিক প্রসঙ্গ হিসেবে উল্লেখ করেন। এছাড়াও ভারতের সম্প্রতি সংশোধিত নাগরিকত্ব আইনের পাশাপাশি চিলি, লেবানন, কলম্বিয়া, বলিভিয়া, আর্জেন্টিনা এবং ফ্রান্সের বিক্ষোভের কথস উল্লেখ করেন তিনি।

“জুলিয়ানের কারণেই আজ আমর এখানে। কিন্তু এটি কোনো বিচ্ছিন্ন প্রতিবাদ নয়। আমরা আজ একটি বৈশ্বিক আন্দোলনের একটি অংশ, একটি বৈশ্বিক আন্দোলন যা এই ভঙ্গুর পৃথিবীর জন্য নিদারুণভাবে প্রয়োজন।”

তিনি আমির আজিজকে একজন তরুণ কবি এবং মোদি ও তার বর্ণবাদী নাগরিকত্ব আইনবিরোধী আন্দোলনের একজন কর্মি হিসেবে পরিচয় করিয়ে দেন এবং তার লেখা কবিতা ‘সাব ইয়াদ রাখা যায়েগা’ এর একটি ইংরেজী অনুবাদ পাঠ করেন।

তিনি আবৃত্তি করেন:

আমাদের হত্যা করো, আমরা প্রেতাত্মা হয়ে লিখব
সমস্ত প্রমাণ সহ তোমার হত্যার ঘটনা।
তুমি আদালতে কৌতুক লেখো;
আমরা দেয়ালগুলিতে ‘ন্যায়বিচার’ লিখব।
আমরা এত জোরে কথা বলব যা বধিররাও শুনতে পাবে।
আমরা এত স্পষ্টভাবে লিখব যা অন্ধরাও পড়বে।
তুমি পৃথিবীতে ‘অন্যায়’ লেখো;
আমরা আকাশে ‘বিপ্লব’ লিখব।
সব কিছু মনে থাকবে;
সবকিছু নথিভুক্ত হয়ে থাকবে। “

একজন লেখক, অভিনেতা এবং সঙ্গীতশিল্পীর পরিচয়ের বাইরে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রিধারী আমির আজিজ মূলত তার প্রতিবাদী গান ‘আচ্ছে দিন ব্লুজ’ এর জন্য সবচেয়ে বেশি পরিচিত। আমেরিকান লোক সংগীত শিল্পীদের স্টাইলে গাওয়া গানটি গত বছরের মার্চ মাসে ইউটিউবে প্রকাশের পর থেকে এপর্যন্ত দুই লক্ষেরও বেশি ভিউ হয়েছে।

সূত্র: The Quint

একই ধরনের খবর

মন্তব্য করুন