যাবার বেলায় ফের দেখা কুয়াশার

মহিউদ্দিন নিশাত, বগুড়াঃ বসন্ত কে বলা হয়ে থাকে ঋতুরাজ। এই বসন্তের আগমনকে ঘিরে বিদায় নিতে শুরু করে শীতকাল। কিন্তু যাবার বেলা যেন আবার নতুন করে বিদায় বলে গেল বগুড়াবাসীকে।

বিগত দিনগুলোতে শীতের প্রকোপ একটু কম থাকলেও। আজকে সকালে কুয়াশার দেখা মেলে বগুড়াবাসীর নিকট। কুয়াশা ছাড়া শীতকে অনেকটা অর্থহীন মনে হয়। কুয়াশা যেমন প্রকৃতিতে বয়ে আনে অনাবিল সুন্দর্য তেমনি কিছু সময় এটা আবার মানুষের কাল হয়ে দাঁড়ায়। ঘন কুয়াশায় অনেক সময় ঘটে যায় অনেক দুর্ঘটনা এতে অনেকেরই অকালে ঝরে যায় প্রাণ। তারপরেও শীতকালটা যেন কুয়াশা ছাড়া অসম্পূর্ণ। সেই কুয়াশার দেখা মিলল বগুড়া শহরে।

অন্যান্য দিনের তুলনায় আজ সকালে তাপমাত্রা অনেকটাই কম ছিল ফলে কিছুটা বেশি শীত অনুভূত হয়। আর বিপাকে পড়তে দেখা যায় কর্মজীবী মানুষদের। তারপরেও শীতকে উপেক্ষা করে যে যার মত নিজ কর্মের দিকে বেরিয়ে পড়েছে এবং উপভোগ করছে কুয়াশাকে।

শহরের দু একজনের সাথে কথা বলে জানতে পারা যায়, যদিও কুয়াশার পরিমাণটা আজকে একটু বেশি তার পরেও যাবার বেলার কুয়াশাকে তারা একটু উপভোগই করছেন।

তীব্র শীতের কারণে বিপাকে পড়ে গরীব ও অসহায়রা। বগুড়া শহরের রেল স্টেশন এলাকায় গিয়ে দেখা যায় যারা ফুটপাতে ও রেললাইনের আশেপাশে ঘুমায় তারা অনেকটাই মানবেতর জীবনযাপন করছে। শীতের প্রকোপ কিছুটা বেশি হওয়ায় অনেকেই আবার উষ্ণতা নিচ্ছে আগুন থেকে। গরিব শ্রেণীর লোকের কাছে শীত কষ্টকর হলেও যাবার বেলায় কুয়াশাকে বেশ উপভোগ করছে ধনীরা।

একই ধরনের খবর

মন্তব্য করুন