রসাটমের উদ্যোগে ১০ নভেম্বর ‘গ্লোবাল এটমিক কুইজ’

ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতাঃ বিশ্ব বিজ্ঞান দিবস উদযাপন উপলক্ষ্যে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটম ১০ নভেম্বর বিশ্বব্যাপী কুইজ প্রতিযোগিতার আয়োজন করছে।

দিনব্যাপী এই প্রতিযোগিতার লক্ষ্য হলো প্রাত্যহিক জীবনে পারমাণবিক প্রযুক্তির গুরুত্ব তুলে ধরা এবং পৃথিবীর সুরক্ষায় পারমাণবিক শক্তির তাৎপর্যপূর্ণ ভূমিকার ওপর আলোকপাত করা।

সংশ্লিষ্ট বিষয়ে নিজের জ্ঞান যাচাই এবং নতুন কিছু জানার উদ্দেশ্যে যে কেউ এই কুইজে অংশ নিতে পারবেন। রসাটমের গণমাধ্যম শাখা থেকে এতথ্য জানা গেছে।

১০ নভেম্বর ২৪ ঘন্টার জন্য কুইজটি quiz.atomforyou.com  উন্মুক্ত থাকবে। দু’টি মূল বয়স গ্রুপেঃ তরুন (১১-১৬ বছর) এবং প্রাপ্তবয়ষ্ক (১৭ এবং তদুর্ধ) প্রতিযোগীদের ১৫টি প্রশ্নের উত্তর দিতে হবে, এবং এজন্য তারা পুরো দিন সময় পাবেন।

১১টি ভাষায় প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে যার মধ্যে রয়েছে বাংলা, ইংরেজি, রুশ, তুর্কি, আরবী, স্প্যানীশ, পর্তুগীজ, ফিনিশ, হাঙ্গেরীয়, ভিয়েতনামী এবং উজবেক। এর ফলে সারা বিশ্ব থেকেই প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ থাকবে।

আগামী ২৬ নভেম্বর, ২০২১ র‌্যান্ডম নম্বর জেনারেটরের সাহায্যে বিজয়ীদের নির্বাচিত করার পর quiz.atomforyou.com  ওয়েবসাইটে তাদের নাম প্রকাশিত হবে।

তরুন ক্যাটাগরিতে বিজয়ীরা রাশিয়া ভ্রমণ এবং রসাটম ‘স্মার্ট হলিডেজ’ আন্তর্জাতিক ক্যাম্পের একটি শিফটে অংশগ্রহণের সুযোগ পাবেন। প্রাপ্তবয়ষ্ক ক্যাটাগরির বিজয়ীদের জন্য থাকবে রাশিয়ার একটি আধুনিক পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিদর্শনের সুযোগ।

পরমাণু শিল্পে তরুন পেশাদারদের জন্য থাকব বিশেষ পুরস্কার, বিজয়ীরা রাশিয়ার সোচি’তে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক যুব নিউকিয়ার কংগ্রেস ২০২২ এ অংশগ্রহণের সুযোগ পাবেন। এছাড়াও প্রতি অংশগ্রহণকারী স্মারক হিসেবে একটি ডিজিটাল সার্টিফিকেট পাবেন।

গ্লোবাল এটমিক কুইজ রসাটমের একটি দিনব্যাপী বার্ষিক উদ্যোগ। গতবছর এই কুইজে বিশ্বের ৭০টি দেশের ১২হাজারের অধিক প্রতিযোগী অংশগ্রহণ করেন।

আরও পুড়ুনঃ পাবনার ঈশ্বরদীতে সড়ক দুর্ঘটনায় আহত ২

একই ধরনের খবর

মন্তব্য করুন