রাজশাহী মেডিকেল কলেজের নতুন করোনা শনাক্ত ল্যাবে ৩ জনের নমুনা সংগ্রহ

নিজস্ব প্রতিবেদকঃ রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) এ ভাইরোলজি বিভাগের ল্যাবে আরো তিনজনের নমুনা এসেছে গতকাল। করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের এর মাছে রাজশাহীর দুইটি এবং বগুড়ার একটি।

গতকাল বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছে রামেক অধ্যক্ষ ডা. নওশাদ আলী। এর মাঝে বগুড়ার ওই কিশোর মারা গেছে। আর নমুনাগুলোর পরীক্ষানিরিক্ষার কাজ শুরু হয়েছে।

তিনি বলেন, গত বুধবার সন্দেহভাজন পাঁচজনের নমুনা গুলো নিয়ে নুতন এই ল্যাবের কার্যক্রম শুরু হয়। সেগুলোর পরীক্ষা শেষে এখন চুড়ান্ত প্রতিবেদনের কাজ চলছে। আর প্রতিবেদনটি জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানো হবে। সেখান থেকে তা প্রকাশ করা হবে।

আর প্রথমদিনে করোনা ল্যাবের অভিজ্ঞতা সম্পর্কে তিনি বলেন, ‘এ ধরনের ভাইরাস নিয়ে কাজ করার অভিজ্ঞতা আমাদের টিমের কারোরই ছিল না। তবে ৩০ জনের এই টিমকে অনলাইনে ঢাকার অভিজ্ঞ চিকিৎসক ও টেকনিশিয়নরা প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত করেছেন। কিন্তু প্রকৃতপক্ষে যখন নুমনা টেস্টের জন্য তাদের ল্যাবে যেতে বলা হয়, তখন অনেকেই ইতস্ততবোধ করছিলেন। কিন্তুপরে সবাই সফলভাবেই কাজ করেছেন। যা রাজশাহী মেডিকেল কলেজের ইতিহাসে একটি মাইলফলক ঘটনা বলেও উল্লেখ করেন রামেকের এই অধ্যক্ষা।

একই ধরনের খবর

মন্তব্য করুন