শাবিতে নবীন শিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালা শুরু

মিজানুর রহমান, সিলেটঃ নবীন শিক্ষকদের দক্ষতা বাড়াতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে চার দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

আজ সোমবার (১৭ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের আইকিউএসির সেমিনার রুমে এই প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

এ সময় আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মো. আশরাফুল আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, সেন্টার অব এক্সিলেন্সের পরিচালক অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম।

এছাড়া প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন জিটিআই এর সাবেক পরিচালক ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) অধ্যাপক অধ্যাপক মাছুমা হাবিব।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, আমরা শিক্ষক হিসেবে সেরাদের নিয়োগ দিয়েছি। শিক্ষকদের দেখে শিক্ষার্থীরা শেখে। তাই শিক্ষকদের ভালো হতে হবে। এজন্য তাদের ক্ষেত্রে প্রয়োজন কার্যকরী প্রশিক্ষণ। শিক্ষকদের সবসময় সময়ানুবর্তী হতে হবে। শিক্ষকদের উচিত, শিক্ষার্থীদের ক্ষেত্রে বৈষম্য ও হয়রানি না করা।

তিনি আরও বলেন, শিক্ষক-শিক্ষার্থীদের যৌন হয়রানি থেকে বিরত থাকতে হবে। যারা এ ধরনের কর্মকাÐের সাথে জড়িত থাকবে তাদের ক্ষেত্রে কোনও ধরনের ছাড় দেয়া হবে না। তাই সবাইকে সতর্ক থাকতে হবে।

অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম বলেন, গুণগত মানের শিক্ষক হতে হলে সবার আগে নিজেদের দক্ষতা বাড়াতে হবে। তরুণ শিক্ষকদের নিজেদের ওপর ভরসা রাখতে হবে। কারণ তাদের মেধা, শক্তি ও কাজের প্রতি আগ্রহ অনেক বেশি থাকে।

অধ্যাপক ড. মাছুমা হাবিব বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়গুলো থেকে প্রতিবছর প্রায় সাত লাখ গ্র্যাজুয়েট বের হয়। তাই তাদের উপযুক্ত করে গড়ে তুলতে দক্ষ শিক্ষকের প্রয়োজন।

একই ধরনের খবর

মন্তব্য করুন