সারা দেশের ন্যায় ঈশ্বরদীতেও স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হল এসএসসি পরীক্ষা ২০২১

নিজস্ব প্রতিনিধিঃ করোনা মহামারির প্রকপ কমে আসায় রবিবার ১৪ নভেম্বর সারা দেশের ন্যায় ঈশ্বরদীতেও এসএসসি ও সমমানের পরীক্ষা ২০২১ অনুষ্ঠিত হয়েছে।

এবছর সারা দেশে মোট ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে এসএসসি তে ১৮ লাখ ৯৯৮ জন, দাখিলে ৩ লাখ ১ হাজার ৮৮৭ জন এবং ভোকেশনালে ১ লাখ ২৪ হাজার ২৮৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।

এবছর ঈশ্বরদীতে মোট পরীক্ষার্থী প্রায় ৫ হাজার জন। ঈশ্বরদী উপজেলার মোট ৭ টি পরীক্ষা কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে এসএসসি ৫ টি, মাদ্রাসা ১টি ও কারিগরি ১টি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ সেলিম আক্তার জানান, আমাদের পরীক্ষা কেন্দ্র গুলোতে  ইনস্ট্রাকশন দেওয়া হয়েছিল সঠিকভাবে স্বাস্থ্যসুরক্ষা ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে। আমর তার ব্যবস্থা শতভাগ নিশ্চিত করেছি। কোন শিক্ষার্থী মাক্স ছাড়া পরীক্ষা হলে প্রবেশ করেন নাই, যদিও বা দু-একজন মাক্স ছাড়া পরীক্ষাকেন্দ্রে আসলে পরীক্ষা কেন্দ্র থেকে মাক্স সংগ্রহ করে দেওয়া হয়েছে। এটা শতভাগ নিশ্চিত যে প্রতিটি পরীক্ষা কেন্দ্রে হাত ধোয়ার জন্য ট্যাব ও সাবান দেওয়া আছে, পরীক্ষা হল রুমের ভিতরে হ্যান্ড স্যানিটাইজার এর ব্যবস্থা রয়েছে। ৬ ফুট বেঞ্চে স্বাস্থ্যবিধি মেনে ৩ ফুট দূরত্ব বজায় রেখে সিট প্লান করেছি। জেট সিস্টেম ভাবে মিনিমাম দূরত্ব ৩ ফুট, যেটা স্বাস্থ্যবিধিতে উল্লেখ আছে। অতএব, স্বাস্থ্য সুরক্ষা ও স্বাস্থ্যবিধি শতভাগ নিশ্চিত করে পরীক্ষা নিচ্ছি আমরা, এ ঘটনার ব্যাতয়ের কোনো সুযোগ নাই, ঈশ্বরদী উপজেলায় কোন কেন্দ্রে এর ব্যাতয় ঘটেনি।

এর আগে পরীক্ষা উপলক্ষে গত ২৭ অক্টোবর সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ড. দীপু মনি জানিয়েছেন, করোনা মহামারির মধ্যে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া হবে এবং ৩০ দিনের মধ্যে পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

শিক্ষামন্ত্রী আরও জানান, সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য শিক্ষা প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে। পরীক্ষার সময় কোন শিক্ষার্থী যদি করোনায় আক্রান্ত হয়, তাহলে হাসপাতালে থেকে পরীক্ষা দিতে পারবে।

করোনা মহামারির কারনে এবছর আবশ্যিক বিষয় বাদে নির্বাচনিক বিষয় গুলোর পরীক্ষা নেওয়া হবে।

আরও পড়ুনঃ ঈশ্বরদী মুক্তিযুদ্ধের গুরুত্বপূর্ণ অধ্যায়: ১০ নভেম্বর ১৯৭১

একই ধরনের খবর

মন্তব্য করুন