সিঙ্গাপুরে “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” পালিত

প্রবাস ডেস্কঃ বাংলাদেশ হাইকমিশন, সিঙ্গাপুর যথাযথ মর্যাদায় “শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” পালন করেছে।

কর্মসূচীর অংশ হিসেবে ২১ ফেব্রুয়ারী ২০২০ সকালে হাইকমিশনার জনাব মোঃ মোস্তাফিজুর রহমান সিঙ্গাপুরস্থ বাংলাদেশে কমিউনিটি ও বিভিন্ন বাংলাদেশী সংঠনের সদস্যবৃন্দের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিত করেন।

এরপর হাইকমিশন প্রাঙ্গণে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন মান্যবর হাইকমিশনার, দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং বিভিন্ন শ্রেণী ও পেশার প্রবাসী বাংলাদেশীগণ।

কর্মসূচীর পরবর্তী অংশে দিবসটি উপলক্ষে প্রেরিত মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে শহীদদের রুহের মাগফেরাত কামনা ও দেশের অব্যাহত শান্তি, সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।

অনুষ্ঠানমালার পরবর্তী পর্বে হাইকমিশন মিলনায়তনে দিবসটির গুরত্ব ও তাৎপর্য্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। হাইকমিশনার জনাব মোঃ মোস্তাফিজুর রহমান তার বক্তৃতায় বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সারা বিশ্বে ভাষা বৈচিত্র্য ও নৃতাত্তিক পরিচিতি তুলে ধরার একটি উপলক্ষ্যে পরিণত হয়েছে। ভাষা আন্দোলনের ঐতিহাসিক গুরুত্ব তুলে ধরে তিনি আরো বলেন যে ১৯৫২ ভাষা আন্দোলন ছিল বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের প্রথম সোপান।

সিঙ্গাপুরস্থ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি এবং বাংলাদেশ কম্যুনিটির নেতৃবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। পরিশেষে, আমন্ত্রিত অতিথিদের খাবার সহযোগে আপ্যায়ন করা হয়।

একই ধরনের খবর

মন্তব্য করুন