সিরাজগঞ্জে করোনায় নিয়মিত খোলা থাকছে কৃষিপণ্য দোকান কিন্তু কৃষক প্রয়োজনীয় পণ্য সামগ্রী পাচ্ছেন কম

আমিনুল ইসলাম, সিরাজগঞ্জঃ চলমান করোনা পরিস্থিতিতে সিরাজগঞ্জে বিভন্ন স্থানের কৃষিপণ্যর দোকান গুলো নিয়মিত খোলা থাকলেও কৃষকের চাহিদা তুলনায় তাদের পণ্য সামগ্যী পাচ্ছেন কম।

জেলায় প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত দোকানগুলো খোলার কথা থাকলেও প্রান্তিক কৃষকরা অনেক সময় তাদের চাহিদামতো সময়ে কৃষি পণ্য কিনতে পারছেন না। আবার অনেকে বিকাল হলে দোকানে গিয়ে কৃষিপণ্য কিনতে নাপেরে ফিরে যাচ্ছেন।

তবে কৃষি বিভাগ বলছে সরকারি নিয়ম মতো দোকান গুলো খোলা রাখার জন্য তারা নিয়মিত মনিটরিং করছেন এবং কৃষক যেন হয়রানীর শিকার না হয় সেদিকটা খেয়াল রাখছেন।

কৃষিশষ্য খ্যাত, সিরাজগঞ্জ সদর উপজেলার বহুলী, শিয়ালকোল এবং শহরের খরিফাপট্রিতে অবস্থিত বিভিন্ন সার, বীজ, কিটনাশকের দোকান ঘুরে জানাগেছে, চলমান করোনা পরিস্থিতিতে কৃষকের চাহিদামতো সার থাকলেও বীজ ও কিটনাশকসহ অন্যান্য প্রয়োজনীয় কৃষি পণ্য অনেক দোকানে কম।

অপরদিকে গবাদী পশুর খাদ্যর ব্যাপক চাহিদা থাকলেও নিয়মিত গাড়ী না আসাতে অপ্রতুলতার সৃষ্টি হচ্ছে। তবে হাঁস-মুরগীসহ পশু-পাখির খাদ্য তেমন কোন সংসকট নেই বলে দোকানীরা জানায়। চলতি মৌসুমে কৃষকের তেমন সার প্রয়োজন না হলেও কিটনাশকের চাহিবা ব্যাপক কিন্তু স্বাভাবিক যোগাযোগ না থাকার কারণে তা কিছুটা বিঘিœত হচ্ছে।

সিরাজগঞ্জ সদর উপজেলার কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো.রোস্তুম আলী জানান,চলমান করোনাতে সরকারী নির্দেশনার প্রতি নজর রেখেই দোকানীরা তাদের ব্যবসা পরিচালনা করছে। আইন শৃঙ্খলাবাহিনীও তাদের সহযোগিতা করছে। তবে কিছু কিছু স্থানে এর ব্যাত্তয় ঘটতে পারে। কৃষি বিভাগ থেকে নিয়মিত মনিটরিং করার কারণে কৃষক যেন হয়রানীর শিকার না হয় সেদিকটায় বেশি নজর দেয়া হচ্ছে। সারের কোন সংকট নেই বলেও এ কর্মকর্তা জানান।

একই ধরনের খবর

মন্তব্য করুন