সিরাজগঞ্জে মা ও শিশুর জীবনমান উন্নয়নে প্রত্যাশা ও করণীয় বিষয়ক সভা

সিরাজগঞ্জ প্রতিনিধিঃ সিরাজগঞ্জে মা ও শিশুর জীবনমান উন্নয়নে প্রত্যাশা ও করণীয় বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার ২ মার্চ বিকেলে ইউনিসেফের সহযোগীতায় জেলা প্রশাসন আয়োজিত জেলা প্রশাসকের কার্যালয় শহীদ শামসুদ্দিন সম্মেলন কক্ষে স্থানীয় সরকারের উপ-পরিচালক রায়হানা ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন- জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ।

প্রধান অতিথি বলেন- মা ও শিশুদের জীবনমান উন্নয়নে স্বাস্থ্য সেবার মান বাড়াতে হবে। স্থানীয় সরকারের উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদকে শক্তিশালী করতে প্রতিটি কমিউনিটি ক্লিনিকে স্বাস্থ্য সেবা বাড়াতে পঞ্চ বার্ষিক ও বিভিন্ন মেয়াদে পরিকল্পন প্রণয়ন করতে হবে। পরিকল্পনা, বাজেট, প্রকল্প গ্রহন ও বাস্তবায়ন এর চার ধাপেই তদারকি বৃদ্ধি করতে হবে। নারী ও শিশুদের স্বাস্থ্য, শিক্ষা ও পুষ্টির মানোন্নয়নে তৃণমূল জনপ্রতিনিধিদের কার্যকর ভূমিকা রাখতে হবে বলে তিনি উল্লেখ করেন।

অন্যান্য বক্তারা বলেন, বাল্যবিয়েসহ অন্যান্য সামাজিক খাতে অগ্রগতির আপডেট তথ্য সরবরাহ করতে হবে। নিয়মিত ওয়ার্ডসভা বাস্তবায়ন করে সমস্যাগুলো চিহ্নিত করে সেই মোতাবেক বাজেট বরাদ্দ দিতে হবে। ক্রীড়া ও সাংস্কৃতিক বরাদ্দ বাড়ানোরও তাগিদ দেন আলোচকরা।

এ সময় জেলা পরিষদের প্রধান নির্বাহী অফিসার ইফতেখার উদ্দিন শামীম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ফিরোজ আহমেদ, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট তোফাজ্জল হোসেন, বেলকুচি উপজেলা চেয়ারম্যান নুরুল ইসলাম সাজেদুল, উপজেলা নির্বাহী অফিসার সিফাত-ই জাহান, শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার শাহ মোঃ শামছুজ্জোহা, ইউনিসেফের সিফরডি প্রকল্পের প্রোগ্রাম অফিসার মনজুর আহমেদ ও সিরাজগঞ্জ জেলা সমন্বয়ক শফিকুল ইসলাম বক্তব্য রাখেন।

সভায় বেলকুচি ও শাহজাদপুর উপজেলার ১৯টি ইউনিয়নের চেয়ারম্যান, সচিব ও মেম্বারগণ উপস্থিত ছিলেন।

একই ধরনের খবর

মন্তব্য করুন