সবুজ আন্দোলন কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদে যুক্ত হলেন ৮ নতুন মুখ

সবুজ আন্দোলন কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদে যুক্ত ৮ নতুন মুখ: উপরে বাম থেকে এম তফাজ্জল হোসেন, মোহাম্মদ লেহাজ উদ্দিন, আলমগীর হোসেন পলাশ, সালেহ আহমদ সেলিম, নিচে বাম থেকে জাফর আহমেদ রাজু, মোঃ নুরুল কবির, কাজী রেজাউল করিম বিপ্লব, সালমা আক্তার শান্তা।

স্বতঃকণ্ঠ অনলাইন ডেস্ক
প্রকাশিত: ৬:৪৯ অপরাহ্ন, সেপ্টেম্বর ১৪, ২০২২

“একটাই পৃথিবী, আসুন পৃথিবী রক্ষা করি” স্লোগানকে সামনে রেখে পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন জলবায়ু পরিবর্তনের ফলে পরিবেশ বিপর্যয় রক্ষায় জনসচেতনতা তৈরি করছে। উন্নত রাষ্ট্রগুলো অতিরিক্ত কার্বন নিঃসরণ করছে যার ফলে দিন দিন পৃথিবী বসবাসের অনুপযোগী হয়ে পড়ছে। ওজোন স্তর ধ্বংসের ফলে আবহাওয়ার লক্ষ্যণীয় পরিবর্তন হয়েছে। উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে ক্ষতিগ্রস্ত রাষ্ট্র হিসেবে বাংলাদেশ সব থেকে ঝুঁকিতে রয়েছে। পরিবেশ বিপর্যয়ের ভয়াবহতা সম্পর্কে জনমত তৈরি ও আন্তর্জাতিক জলবায়ু তহবিল আদায়ের জন্য সংগঠনের সাংগঠনিক কার্যক্রমকে গতিশীল করতে গত ১৩ সেপ্টেম্বর পরিচালনা পরিষদের মিটিং অনুষ্ঠিত হয়। বিদেশ ও দেশের জেলা ও উপজেলা পর্যায়ে কার্যক্রমকে বেগবান করতে বিভিন্ন স্তরের নেতাকর্মীরা কাজ করে যাচ্ছে। কাজের মাধ্যমে সংগঠনকে এগিয়ে নেওয়ার ফলে কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদে ৮ জনকে নতুন মুখ হিসেবে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়। তারা হলেন সবুজ আন্দোলন প্রবাসী পরিষদের আহবায়ক আমেরিকা প্রবাসী এম তফাজ্জল হোসেনকে যুগ্ম সাধারণ সম্পাদক (সার্বিক) গাজীপুর জেলার আহবায়ক আলহাজ্ব মোহাম্মদ লেহাজ উদ্দিনকে যুগ্ম সাধারণ সম্পাদক (ঢাকা বিভাগ) ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক আলমগীর হোসেন পলাশকে অর্থ সম্পাদক, মৌলভী বাজার জেলার আহবায়ক সালেহ আহমদ সেলিমকে সাংগঠনিক সম্পাদক (সিলেট বিভাগ), ফেনী জেলা শাখার উপদেষ্টা জাফর আহমেদ রাজুকে যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক, চট্টগ্রাম মহানগরের সাধারণ সম্পাদক মোঃ নুরুল কবিরকে সহ—সাংগঠনিক সম্পাদক (চট্টগ্রাম বিভাগ), সাভার থানার সভাপতি কাজী রেজাউল করিম বিপ্লবকে সহ—সাংগঠনিক সম্পাদক (ঢাকা বিভাগ), সবুজ আন্দোলন নারী পরিষদের সদস্য সালমা আক্তার শান্তাকে সহ—অর্থ সম্পাদক মনোনীত হয়েছেন।

সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার বলেন, সংগঠনের গঠনতন্ত্রের আলোকে সকলের পরামর্শের মাধ্যমে সকল কার্যক্রম পরিচালিত হচ্ছে। নতুন যারা কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদে অন্তর্ভুক্ত হলেন বিগত দিনগুলোতে প্রত্যেকেই নিজ নিজ এলাকায় নিয়মিত কার্যক্রম চালিয়ে আসছেন। আশা করি কেন্দ্র কমিটিতে অন্তর্ভুক্তির ফলে প্রত্যেকের কাজের গতি আরো ত্বরান্বিত হবে। জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব সম্পর্কে জনমত তৈরি ও দেশের পরিবেশ বিপর্যয় রোধে জনগণকে সাথে নিয়ে নিজ নিজ জেলা ও উপজেলাকে সবুজায়ন বেষ্টিত জনপথ হিসেবে গড়ে তুলতে বিশেষ ভূমিকা রাখবেন। আগামী প্রজন্মের নিরাপদ পৃথিবী গড়তে আন্দোলন অব্যাহত থাকবে।

পরিচালনা পরিষদের মহাসচিব মহসিন সিকদার পাভেল বলেন, আন্তর্জাতিক জলবায়ু তহবিল আদায় ও কার্বন নিঃসরণ কমাতে জনসচেতনতা তৈরিতে আমরা কাজ করছি। মানুষের বসবাস করার জন্য একটি মাত্র পৃথিবী নামক গ্রহ রয়েছে। মানুষের উচ্চাভিলাসী স্বপ্ন ও পরিবেশের সাথে অমানবিক আচরণের ফলে পৃথিবী আজ ধ্বংসের মুখে উপনীত হয়েছে। তাই আমাদের সকলের উচিত পৃথিবীকে রক্ষার জন্য কাজ করা। কেন্দ্র কমিটিতে আজকে যারা অন্তর্ভুক্ত হলেন প্রত্যেকের জন্য শুভকামনা রইলো।

পরিচালনা পরিষদের অন্যান্য পরিচালকের পক্ষ থেকে নতুন ৮ জনকে শুভেচ্ছা জানানো হয়। – প্রেস বিজ্ঞপ্তি
 


 আরও পড়ুনঃ

 আরও পড়ুনঃ


একই ধরনের খবর

মন্তব্য করুন

[gs-fb-comments]